মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৭:৫৭ অপরাহ্ন

জানেন কি ফোনের ডেটা চুরি হচ্ছে কি না বুঝবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক:  মোবাইল ফোন ছাড়া এক মুহূর্তও চিন্তা করা যায় না। স্মার্টফোনে প্রয়োজনীয় সব তথ্য সংরক্ষণ করছেন। স্মার্টফোনের স্টোরে ব্যক্তিগত ছবি, তথ্য সংরক্ষণ করছেন। সেই সঙ্গে ব্যাংকের তথ্যও রাখছেন স্মার্টফোনে। স্মার্টফোন বর্তমানে আমাদের দৈনন্দিন জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। তাই তো এর সুরক্ষা নিশ্চিত করাও জরুরি।

যে কোনো মুহূর্তে হ্যাকার আপনার ফোনের অ্যাক্সেস নিয়ে নিতে পারে। হ্যাকারদের কাছে মোবাইল হ্যাক করা সবচেয়ে সহজ। তাই বর্তমানে বেশিরভাগ জালিয়াতি স্মার্টফোনেই হয়। আর সেকেন্ডের মধ্যে সব ব্যক্তিগত তথ্য হ্যাকারদের হাতে চলে যায়।

তবে আপনি চাইলেই আপনার স্মার্টফোন একটি ইঙ্গিত দেবে যে স্মার্টফোন হ্যাক হচ্ছে কি না। কেউ আপনার ফোনের ডেটা চুরি করার চেষ্টা করছে কি না, সব কিছুই জেনে যেতে পারবেন।

চলুন জেনে নেওয়া যাক কীভাবে জানতে পারবেন কোনো হ্যাকার আপনার ফোনের অ্যাক্সেস নিতে চেষ্টা করছে কি না-

আপনার অ্যান্ড্রয়েড বা আইওএস যে কোনো ফোনে কেউ যদি ক্যামেরা এবং মাইক্রোফোন অ্যাক্সেস করে থাকে তবে স্ক্রিনের উপরে সবুজ আলো জ্বলে ওঠে। আপনি যদি হোয়াটসঅ্যাপে একটি ভয়েস মেসেজ রেকর্ড করেন বা ইনস্টাগ্রাম অ্যাপের মাধ্যমে একটি ছবি তোলেন, তাহলে আলো জ্বলে উঠবে। এটি একেবারেই স্বাভাবিক, কারণ কিছুক্ষণ পরে যে আলো ছিল তা নিভে যায়। কিন্তু যখন হ্যাকার আপনার ফোনের অ্যাক্সেস নেবে তখন এই আলো বন্ধ হবে না।

যদি কেউ আপনার স্মার্টফোন ক্যামেরা অ্যাক্সেস করে। অথবা আপনার ফোনের স্ক্রিন রেকর্ড করা বা আপনার ফোন ট্র্যাক করার চেষ্টা করে, তাহলে আলো জ্বলতে থাকবে। এরকম কিছু দেখলে সঙ্গে সঙ্গে ক্যামেরা ও মাইক্রোফোন বন্ধ করে দিন।

এমন অনেক অ্যাপ রয়েছে যাদের সিকিউরিটি মজবুত নয় বা অনেকদিন তা আপডেট করা হয়নি। এই ধরনের অ্যাপ হ্যাকারদের কাজকে সহজ করে তোলে। যদি কোনো কারণ ছাড়াই আপনার ফোনে অনেক সময় ধরে আলো জ্বলতে থাকে, বা ব্যাটারি দ্রুত শেষ হয়ে যায়। কিংবা আপনার ফোনের কোনো কিছুর স্থান পরিবর্তন দেখেন, যেমন একটি অ্যাপ আপনি যেখানে রেখেছেন সেখানে নেই। তাহলে আপনার সতর্ক হওয়া উচিত।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335